নারী দলের আয়ারল্যান্ড সফর সূচি চূড়ান্ত

অনেকদিন থেকেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাশাপাশি বাংলাদেশ নারী দলও আন্তর্জাতিক ক্রিকেটের বাহিরে। তবে সেপ্টেম্বরে আবার আন্তর্জাতিক অঙ্গনে দেখা যাবে বাংলাদেশ নারী ক্রিকেটারদের। বর্তমান ৯ নাম্বার র‍্যাংকিং থাকা বাংলাদেশ খেলবে তাদের পিছনে ১০ নাম্বারে অবস্থান করা আয়ারল্যান্ডের সাথে। আর এই সিরিজ খেলতে আগামী ২ সেপ্টেম্বর আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেখানে দুইটি একদিনের ম্যাচ ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা।

রবিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেখানে জানানো হয়, আগামী ২ সেপ্টেম্বর নর্দান আয়ারল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে নারী ক্রিকেটাররা। প্রথমেই হবে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ।  সেগুলো অনুষ্ঠিত হবে ৫ ও ৬ সেপ্টেম্বর। এরপর ৮ ও ১০ সেপ্টেম্বর দুইটি একদিনের ম্যাচে মাঠে নামবে দুই দল। প্রতিটি ম্যাচ হবে লন্ডনডেরির ব্রেডি ক্রিকেট ক্লাব মাঠে।

অনেক স্বল্প সময়ের মধ্যে সিরিজটি আয়োজনের জন্য ক্রিকেট আয়ারল্যান্ডকে ধন্যবাদ জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন। তিনি বলেন, “স্বল্প সময়ের সিদ্ধান্তে সিরিজটি আয়োজন করায় ক্রিকেট আয়ারল্যান্ডকে ধন্যবাদ। আশা করছি খেলোয়াড়রা চার ম্যাচের প্রতিটিতেই প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবে।”

এদিকে বাংলাদেশের নারী ক্রিকেটারদের আয়ারল্যান্ডের আবহাওয়ার সাথে অভ্যস্ত নয়, তারপরেও ভালো কিছু প্রত্যাশা করছেন নিজামউদ্দিন সুজন। এ প্রসঙ্গে তিনি বলেন, “ওখানকার কন্ডিশনে আমাদের খেলোয়াড়রা অভ্যস্ত নয়। আশা করছি এ সফরে তারা ভিন্ন কন্ডিশনে খেলার অভিজ্ঞতা অর্জন করবে।”

২০১৯ বিশ্বকাপের জন্য বাংলাদেশ ও আয়ারল্যান্ডকে থাইল্যান্ডে কোয়ালিফাইং খেলতে হবে। সুজন মনে করেন, দুই দলের জন্য এই সিরিজ প্রস্তুতির বড় সুযোগ। তিনি বলেন, “বাংলাদেশ ও আয়ারল্যান্ড বিশ্বকাপে অংশগ্রহণের জন্যে কোয়ালিফাইং রাউন্ড খেলতে হবে। থাইল্যান্ডে খেলার আগে এ সিরিজ নিশ্চিতভাবেই দুই দলকে প্রস্তুতির সুযোগ করে দিচ্ছে।”

এদিকে আয়ারল্যান্ড সফরকে সামনে রেখে গত ১০ আগস্ট থেকে শুরু হয়েছে নারী ক্রিকেটারদের ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর অধীনে এই ক্যাম্পে ছিল ২২ জন ক্রিকেটার।

ক্যাম্পে ফিটনেস ট্রেনিং ও স্কিল ট্রেনিং এর পাশাপাশি অনুশীলন ম্যাচও খেলেছে মহিলা ক্রিকেটাররা। ৪৫ ওভারের একটি অনুশীলন ম্যাচ খেলার পর অনুশীলন ক্যাম্প থেকে চার ক্রিকেটারকে বাদ দেওয়া হয়েছে। তারা হলেন, হ্যাপি আলম, সুমনা আক্তার, শামীমা সুলতানা ও মুনতাহানা হাসনাত।
এদিকে আজ (সোমবার) দ্বিতীয় অনুশীলন ম্যাচ খেলবে ১৮ সদস্যের দল। সেখান থেকে আরো তিন ক্রিকেটারকে বাদ দিয়ে আয়ারল্যান্ড সফরের জন্য ১৫ সদস্যের মূল স্কোয়াড ঘোষণা করা হবে। বর্তমানে বাংলাদেশ জাতীয় মহিলা দলের অধিনায়ক আছেন জাহানারা আলম।

সূত্রঃ

bdcricteam.com

শিরোনাম