গণপরিবহনে ৯৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

গণপরিবহনে যাতায়াতকালে ৯৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হচ্ছেন বলে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। ৪১৫ জন নারীর সাক্ষাৎকারের ভিক্তিতে এই গবেষণা প্রতিবদেন তৈরি করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য জানানো হয়। ২০১৭ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত এতিনমাস গবেষণাটি পরিচালিত হয়।

গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের জেন্ডার, জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির সমন্বয়কারী হাসনে আরা বেগম ও গবেষণাদলের সদস্য কবিতা চৌধুরী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব, ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির পরিচালক আহমেদ নাজমুল হোসেইন।

গবেষণা প্রতিবেদন থেকে জানা গেছে, ৩৯ শতাংশ নারী গণপরিবহনে যাতায়াতকালে দুঘর্টনার শিকার হয়েছেন। ১৯-২৫ বছর বয়সে পুরুষের দ্বারা নারীরা যৌন হয়রানির শিকার হন। আর ৫৯ শতাংশ নারী জানিয়েছেন তারা ২৬-৪০ বছর বয়সে উত্ত্যক্তের শিকার হয়েছেন।

এসব ঘটনায় নারীদের প্রতিবাদ করার হার খুবই কম। ৮১ শতাংশ নারী জানিয়েছেন তারা চুপ ছিলেন প্রতিবাদ করেননি, ৭৯ শতাংশ নারী জানিয়েছেন তারা নির্যাতনের স্থান থেকে সরে গেছেন।

You might also like

Leave a Reply

শিরোনাম