রোদের সাথী রোদ চশমা

আমাদের দেশে বেশ কয়েক বছর আগে থেকেই তারুন্যের নতুন ফ্যাশনে সানগ্লাস বাড়তি জনপ্রিয়তা যুক্ত করেছে। বাড়ি থেকে বের হলেই রঙচঙ্গা একটা সানগ্লাস ছাড়া ফ্যাশন যেন জমেই না।  বাইসাইকেল ও মোটরসাইকেল চলন্ত অবস্থায় বাতাসের ধুলাবালি এবং পোকা-মাকড় আমাদের চোখে এসে পড়তে পারে। আর এসব ধুলাবালি ও পোকামাকড় থেকে রক্ষা করে সানগ্লাস। সূর্যের অতিবেগুনী রশ্মি আমাদের চোখের কর্নিয়ার ও রেটিনার দারুণ ক্ষতি করে।

17352324_1821049338158354_6087745182969690247_n
মডেল : অনন্ত ইকবাল।

সানগ্লাস এই অতিবেগুনী রশ্মিকে শুধুমাত্র আমাদের চোখ আসতে বাঁধা প্রদানই করে না বরং তা প্রতিহত করে। তাই সানগ্লাস শুধু ফ্যাশনে নয়, চোখের সুরক্ষায়ও প্রয়োজন। বাহারি রঙ আর ভিন্ন ভিন্ন ডিজাইনে সমৃদ্ধ সানগ্লাসের সমাহার সারা বাংলাদেশ ব্যাপী ছড়িয়ে পড়েছে যদিও বর্হিবিশ্বে সানগ্লাসের ব্যবহার অনেক আগে থেকেই খুব জনপ্রিয়। আমাদের দেশে স্বাস্থ্য সচেতন এবং ফ্যাশনেবলরাই সব সময় সানগ্লাস ব্যবহার করে থাকেন।

ফ্যাশনেবল সানগ্লাস

সানগ্লাসের শেডস, ফ্রেম ইত্যাদি বাছাই করার চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিজের চেহারার সাথে মানানসই সানগ্লাসটি চিনে নেওয়া। মুখের ধরন অনুযায়ী সানগ্লাস পছন্দ বেছে নিতে হবে।

ডিম্বাকৃতি চেহারা যাদের, তাদের মুখে মোটামুটি সব ধরনের সানগ্লাস মানায়। নিত্য-নতুন বিভিন্ন ধরনের সানগ্লাস ব্যবহার করে তাই নিজের চেহারায় আনুন বৈচিত্র। তবে চারকোনা ফ্রেমের সানগ্লাস এমন চেহারায় অধিক সামঞ্জস্য আনবে বলে মনে করি।

যাদের মুখ গোলগাল, তারা এমন ফ্রেমের সানগ্লাস পরবেন যেটা আপনার চেহারা খানিকটা লম্বাটে ও হালকা দেখাবে। চিকন ফ্রেমের সানগ্লাস এক্ষেত্রে না পরাটাই ভালো। চোখের ভ্রু খানিকটা ঢেকে রাখে, এমন সানগ্লাস আপনার গোল চেহারা অনেকাংশেই লম্বাটে দেখাবে। আয়তাকার ফ্রেমের সানগ্লাস পরিধান করাই এক্ষেত্রে শ্রেয়।

চতুর্ভুজাকৃতি চেহারার ফ্যাশনসচেতন পাঠকদের অনুরোধ করবো অতি তীক্ষ্ণ কোণবিশিষ্ট ফ্রেমের কোন সানগ্লাস পরিধান করা থেকে বিরত থাকবেন। ক্লাসিক ডিম্বাকৃতির কিছু সানগ্লাস রয়েছে যা এমন মানুষদের চেহারায় ঠিকঠাক বসে যায়।

লম্বামুখোদের চেহারার সাথে গোলাকৃতির সানগ্লাস ভালো যায়। এছাড়া, চৌকাণ ফ্রেমের সানগ্লাস-ও তাদের ভালো মানাবে। তবে লক্ষ্য রাখতে হবে যেন সানগ্লাসের ফ্রেম খুব ছোট না হয়, যা চেহারায় বেখাপ্পা দেখায়।

যাদের চেহারা কিছুটা ত্রিকোণাকৃতির, তারা ‘ক্যাটস-আই’ গোছের সানগ্লাস ব্যবহারে উপকৃত হবেন। এধরনের চেহারার সাথে মানানসই করতে সানগ্লাসের ফ্রেমের উপরের অংশ সমান্তরাল দেখে পছন্দ করবেন।

সানগ্লাস ছাড়া আমাদের নতুন প্রজন্মের ফ্যাশন ঠিক জমছে না। তাই জানা দরকার সহজেই ফ্যাশনেবল সানগ্লাস কোথায় পাওয়া যাবে। আপনি যদি ভালো মানের সানগ্লাস বা চশমার ফ্রেমগুলো পেতে চান তাহলে ঢাকার এলিফেন্ট রোডে যেতে পারেন। এখানে আপনি ১০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা দামের সানগ্লাস পেতে পারেন। বসুন্ধরা, নিউমার্কেট ও গাউছিয়া মার্কেটে ভাল মানের চশমা পাবেন। এছাড়াও যারা ঘরে বসে হাজারও কালেকশন গুলোর মধ্যে থেকে পছন্দের সানগ্লাসটি বেছে নিতে চান তারা দেশের অনলা্ইন শপিংমল ওয়েবসাইটেগুলোতে গিয়ে নক করতে পারেন। অনলাইন সপগুলোতে সানগ্লাসের হাজারও কালেকশন রয়েছে যেখান থেকে আপনি আপনার পছন্দেরটি অর্ডার করতে পারবেন।

পথে প্রবাসে/বিএম।

You might also like

Leave a Reply

শিরোনাম